জিপিএ ফলাফলের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া বাতিল !

জাতীয় বিশ্ববিদ্যালয়ে জিপিএ ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া বাতিল হচ্ছে। আসন্ন ২০২০-২১ শিক্ষা বর্ষ থেকেই জিপিএ ফলাফলের ভর্তি প্রক্রিয়া বাতিল করে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
গত (১১ ফেব্রুয়ারি) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৬২তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়সহ মোট ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা বিষয়টির সাথে একমত পোষণ করেছেন। এসএসসি ও এইচএসসি’র ফলাফলের ভিত্তিতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের বিভিন্ন কলেজের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া আর থাকছেন না। এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের কেন্দ্রীয়ভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার মাধ্যমেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে ভর্তি হতে হবে।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হ‌ওয়ার জন্য অনলাইনে আবেদন করে এস‌এস‌এসি ও এইস‌এসসি ফলাফলের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হতো। আসন্ন ২০২০-২১ বর্ষ থেকে এই প্রক্রিয়া বাতিল হয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ বলছে, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীগণ উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির আলোকে প্রনীত পৃথক প্রশ্নপত্রে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তিনটি শাখার বিভিন্ন বিষয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে এইস‌এসসি ফলাফল প্রকাশ হ‌ওয়ার পরপর ই অনলাইনে আবেদন করার জন্য নির্দেশনা দেয়া হবে।

Leave a Reply