বিভিন্ন প্রকারের মাস্ক সম্পর্কে জেনে নিন এক্ষুনি | Different types of masks

 246 total views,  1 views today

Virus সংক্রমণ ছড়িয়ে পড়ার যেকোনো খবরের জন্য একটি দারুণ প্রতীকী ছবি হচ্ছে মাস্ক-Mask বা মুখোশ পরা কোন মানুষের মুখচ্ছবি। বিশ্বের বহু দেশেই সংক্রমণ ঠেকানোর একটি জনপ্রিয় ব্যবস্থা হচ্ছে মাস্ক-Mask ব্যবহার। বিশেষ করে চীনে, যেখান থেকে শুরু হয়েছে করোনাভাইরাস-Corona Virus ছড়িয়ে পড়ার ঘটনা, সেখানেও মানুষ বায়ুর দূষণের হাত থেকে বাঁচতে হরহামেশা নাক আর মুখ ঢাকা Mask-মুখোশ পরে ঘুরে বেড়ায়।

  • ফেস-মাস্ক-Face Mask

বিভিন্ন প্রকারের মাস্ক সম্পর্কে জেনে নিন এক্ষুনি | Different types of masks

করোনাভাইরাস প্রতিরোধে অনেকেই ফেস-মাস্ক ব্যবহার করছেন। কিন্তু অনেকেই মাস্ক পরছেন ভুল পদ্ধতিতে। আবার অনেকে মাস্ক ব্যবহার করতে হবে কত সময় পর্যন্ত তাও নিশ্চিত নন।

 

 

  • ডিসপোজেবল মাস্ক, যা সার্জিক্যাল মাস্ক-Surgical mask

জর্জিয়ার আটলান্টার ইমোরি ইউনির্ভাসিটি স্কুল অব মেডিসিনের সহকারী প্রভাষক মেরিবেথ সেক্সটন জানান, সর্বাধিক পরিহিত, সস্তা এবং ডিসপোজেবল মাস্ক, যা সার্জিক্যাল মাস্ক হিসেবে পরিচিত। এটি করোনাভাইরাসকে আটকাতে পারে, তবে নির্মূল করতে পারে না।

বিভিন্ন প্রকারের মাস্ক সম্পর্কে জেনে নিন এক্ষুনি | Different types of masks

এ ধরনের সার্জিক্যাল মাস্ক সাধারণত নিল বা হলুদ রংয়েরও হয়ে থাকে। যা রাবারের মাধ্যমে শক্তভাবে কানের মধ্যে আটকানো যায়। এর মাধ্যমে মুখ, চিবুক ও নাক ঢাকা সম্ভব হয়। আর এসব মাস্কের ওপরে একটি স্ট্রিপ থাকে যা সহজে মুখ-নাক ঢেকে রাখে। কোনো অবস্থাতেই সার্জিক্যাল মাস্ক উল্টো করে পরা উচিত নয়। সব সময় রঙিন দিকটা বাইরে থাকবে।

তবে বিশেষজ্ঞরা মাস্ক পরার পাশাপাশি সেটি খোলার বিষয়েও সমান গুরুত্ব দিয়েছেন। মাস্ক খোলার সময় খেয়াল রাখা উচিত যেন এতে কোন ময়লা না লাগে এবং একবারে খোলা যায়।

 

 

সার্জিক্যাল মাস্ক কতবার ব্যবহার যোগ্য

বেশির ভাগ মানুষই সাদা অংশটি মুখের ভেতরে রাখে এবং একই মাস্ক দিনের পর দিন ব্যবহার করতে থাকে। সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা সবচেয়ে ভালো, তবে তা ওয়ানটাইম ব্যবহার করতে হয়। বাজারে এক লেয়ারের মাস্কও পাওয়া যায়, যা ধুলা-ময়লা থেকে আমাদের বাঁচাতে পারলেও রোগ প্রতিরোধে কোন কাজই করে না। কাজেই সেগুলো ব্যবহার করা ঠিক নয়।

 

 

  • Dust Mask

বিভিন্ন প্রকারের মাস্ক সম্পর্কে জেনে নিন এক্ষুনি | Different types of masks

এটি ধুলাবালি একটি নমনীয় প্যাড যা নাক এবং মুখের উপর নমনীয় বা রাবারের স্ট্র্যাপ দ্বারা নির্মান বা পরিষ্কারের ক্রিয়াকলাপের সময় শুকনো ওয়াল, ইট, কাঠ, ফাইবারগ্লাস, সিলিকা (সিরামিক বা কাচের উত্পাদন থেকে) থেকে ডাস্টস হিসাবে রক্ষা করার জন্য নাক এবং মুখের উপরে রাখা হয় ।

 

 

  • Pitta Mask

সাম্প্রতিক মাসগুলিতে, Pitta Mask জাপান এবং বেইজিং এর সাংহাইয়ের মতো চীনা শহরগুলিতে, পাশাপাশি ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ায় জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

একটি মাস্ক কত সময় ব্যবহার করা যাবে?

মনে রাখবেন, একটি মাস্ক একবারের বেশি ব্যবহার করবেন না। নিয়ম অনুযায়ী একটি মাস্ক ২ ঘণ্টার চেয়ে বেশি পড়ে রাখা যায় না। কোন কোন ভাল মানের মাস্ক একটানা ৮ ঘন্টার বেশি পড়া ঠিক না। কিন্তু আমাদের পক্ষে তো আর বার বার এই মাস্ক পরিবর্তন করা সম্ভব না। কাজেই সর্বোচ্চ এক দিন ব্যবহার করবেন এবং ব্যবহার শেষে যেখানে সেখানে না ফেলে রোগ জীবাণু যেন না ছড়ায় সেভাবে কাগজের প্যাকেটে মুড়ে ডাস্টবিনে ফেলে দিন।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার সেন্টারের প্রধান ফেং জিজিয়ান বলেন, গণপরিবহন কিংবা জনাকীর্ণ স্থানে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। মূলত মানুষের স্পর্শেই এটি বেশি ছড়িয়ে থাকে। তাই গাড়ি চালানোর সময় কিংবা জনশূন্য এলাকায় মাস্ক ব্যবহার না করলেও সমস্যা নেই। মাস্ক ব্যবহারের পাশাপাশি করোনা ভাইরাস ঠেকাতে বারবার সাবান দিয়ে হাত ধোয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

 

 

 

 

Leave a Reply

You cannot copy content of this page

%d bloggers like this: